Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
৩রা ডিসেম্বর, ২০১৮ইং ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত
Details

সিলেটে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন করা হয়েছে। 

০৩/১২/২০১৮ইং সকাল ১০ টায় ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ প্রতিপাদ্য সামনে রেখে সিলেটের জেলা প্রশাসন,  জেলার সমাজ সেবা কার্যালয়,সিলেট সিভিল সার্জনের কার্যালয়, সিলেট সিটি কর্পোরেশন, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র ও সিলেটে কর্মরত প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারি সংগঠন সমূহের যৌথ উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে এসে শেষ হয়। র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় কবি নজরুল অডিটোরিয়ামে আলোচনা সভা, প্রতিবন্ধীদের ১৩১ জন প্রতিবন্ধীকে সহায়ক উপকরণ বিতরণ ও সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। এ সময় তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তাদের জন সম্পদে রূপান্তর করে মূলধারায় নিয়ে আসতে প্রতিবন্ধী বান্ধব সরকার কাজ করছে। দেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এদেশ ও উন্নত বিশ্বের মত প্রতিবন্ধী বান্ধব দেশ হবে জানিয়ে তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধীতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ক্রীড়া, সাংস্কৃতিকসহ জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধীদের মূলধারায় সম্পৃক্ত করার সুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাও এই দিবসের লক্ষ্য।  

জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাসের সভাপতিত্বে ও সমাজসেবা কর্মকর্তা লুৎফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে হিসাবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তার, সাবেক সংসদ সদস্য ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য সৈয়দা জেবুন্নেছা হক,
সিলেট জেলার সম্মানিত সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, অতিরিক্ত জেলা প্রশাসক সন্দ্বীপ কুমার সিংহ, কলামিস্ট ও সাংবাদিক আফতাব চৌধুরী, গ্রামীণ জনকল্যাণ সংসদের সভাপতি জামিল চৌধুরী, গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক বায়েজিদ খান, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খান শামসু, সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী। বক্তব্য রাখেন দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার এম. আহমদ আলী, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন, সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিসঅ্যাবিলিটির প্রকল্প সমন্বয়কারী খ ম আবেদ উল্লাহ, প্রতিবন্ধীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন শাবিপ্রবির শিক্ষার্থী সাফ ওয়ান আহমেদ প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাসপাতাল সমাজ সেবা কর্মকর্তা মো. খলিলুর রহমান, পবিত্র গীতা পাঠ করেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়। ইশারা ভাষা উপস্থাপন করেন বাক শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক আবু তাহের সায়েম খান। পরে সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাসের নির্দেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে শাহ জালাল রাগীব রাবেয়া প্রতিবন্ধী ইন্সস্টিটিউট, গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশন ও সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ চ্যানেল আই সেরা কণ্ঠের শিল্পীরা গান, নাচ ও আবৃত্তিতে অংশ নেয়। অনুষ্ঠান উপস্থাপনা করেন সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন, গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশনের ব্যবস্থাপক স্বপন মাহমুদ। 

Images
Attachments
Publish Date
04/12/2018
Archieve Date
18/12/2018